ঢাকাবুধবার , ২৫ আগস্ট ২০২১
আজকের সর্বশেষ সবখবর

গোপালগঞ্জে মাতিয়ে বেড়াচ্ছে কালোমুখো হনুমান

দৈনিক বাংলাদেশ জনপদ
আগস্ট ২৫, ২০২১ ৪:৩৯ অপরাহ্ণ । ৪৬ জন
Link Copied!
একাত্তর পোস্ট অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

বাদল সাহা, গোপালগঞ্জ :–

খাবার সংকটে পড়ে গোপালগঞ্জের লোকালয়ে চলে এসেছে একটি কালোমুখো হনুমান। বিভিন্ন পাড়া-মহল্লা মাতিয়ে বেড়াচ্ছে এ হনুমানটি। হনুমানটিকে যেখানেই দেখা যাচ্ছে সেখানেই ভীড় করছেন শিশু-নারীসহ নানা বয়সের মানুষ।

গোপালগঞ্জ ২৫০-শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে গিয়ে দেখা গেছে, আজ বুধবার (২৫ আগস্ট) সকাল থেকে হাসপাতালে অবস্থান করে হনুমানটি। এসময় হনুমানটি কখনো গাছ আবার কখনও দেয়াল বা মাটিতে অবস্থান করছে। মাটিতে নেমে আসলে হনুমাটিকে খাবার দিচ্ছে মানুষ।

সারা দিন এ গাছ থেকে ও গাছ আর মানুষের দেওয়া খাবার খেয়ে দিন কাটছে হনুমানটির। আর রাতে অবস্থান করছে গাছের উঁচু মগডালে।

হনুমানটিকে দেখতে ভীর করছে নানা বয়সের মানুষ। খাবারের সন্ধানে এ হনুমানটি যশোর থেকে যে কোন যানবাহনে চড়ে গোপালগঞ্জে চলে আসতে পারে বলে ধারনা করা হচ্ছে। তবে এখন পর্যন্ত হনুমানটিকে ধরে নিরাপদ আশ্রয়ে ছেড়ে দেওয়ার কোন উদ্যোগ দেখা যায়নি বন বিভাগের পক্ষ থেকে।

জেলা বন বিভাগ সূত্রে জানাগেছে, বন-জঙ্গল উজাড় হয়ে যাওয়া আর খাদ্যাভাবের কারনে হনুমানগুলো বিভিন্নভাবে কলা ভর্তি ট্রাকে বা অন্য কোন যানবাহনে চড়ে লোকালয়ে এসে পড়ছে। নিরাপদ আশ্রয়ও এর একটি বড় কারণ হয়ে দাঁড়িয়েছে।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো: আসাদুজ্জামান বলেন, ব্যপকভাবে বন-জঙ্গল উজার করে ফেলা হচ্ছে। এতে বনে থাকা পশু পাখিদের যেমন নিরাপদ আবাসস্থল কমে এসেছে তেমনি দেখা দিয়েছে খাদ্য সংকট। যে কারেন হনুমানসহ বিভিন্ন পশু লোকালয়ে চলে আসছে। পশু-পাখিদের নিরাপদ আশ্রয়স্থল করতে ও খাদ্য সংকট দূর করতে হলে আমাদের বন সংরক্ষনের পাশাপশি পরিমান বাড়াতে হবে।

error: Content is protected !!