ঢাকারবিবার , ২২ আগস্ট ২০২১
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

ঢালীদের চরম দুর্দশা । শত বছরেও সমাধান মেলেনি

দৈনিক বাংলাদেশ জনপদ
আগস্ট ২২, ২০২১ ১১:৫৫ অপরাহ্ণ । ৪৮ জন
Link Copied!
একাত্তর পোস্ট অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

মোঃ খাইরুল ইসলাম মুন্না, বেতাগী বরগুনা :–

বেতাগী বাজারের ঐতিহ্যবাহী বাঁশ দিয়ে তৈরি করা পন্য বিক্রি করতে পেশাজীবী ঢালীদের নির্দিষ্ট স্হান না থাকায় চরম দুর্ভোগ পোহাচ্ছে। ঐতিহ্যবাহী শত বছরের পেশায় নিয়োজিত শিল্পিদের দুর্ভোগ কখনও লাঘব হয়নি। কখনো রাস্তার পাশে।

কখনো খাস কাছারি মাঠের রেইন্ট্রি গাছ তলায়। কখনো বা পথচারীদের চলাচলের মাঝে রাস্তার মোড়ে বসে পসরা সাজিয়ে কেনাবেচা করছেন। ফলে পথচারীদের পথ চলতে দুর্ভোগ হলেও সাপ্তাহের দুটি হাটে দীর্ঘ দিন ধরে পেশার ঐতিহ্য বজায় রেখে চলেছেন। বেতাগী বাজারের বর্তমানে অনেক উন্নয়ন হলেও এ পেশার মানুষের আদৌ উন্নতি হয়নি। নির্দিষ্ট দোকান করার স্হান আজো তৈরি হয়নি । কাদামাটি ও বৃস্টিতে ভিজে যেখানে সেখানে বসে দোকানদারি করছেন। এ পর্যন্ত কারো নজরে আসেনি বলে রতন কুমার ঢালী জানান।

উপজেলার বিভিন্ন স্থান থেকে নিয়ে আসা বাঁশের তৈরি সাজি ডালা চালন কুলো ওড়াহ ঝাপি সহ সংসারের প্রয়োনীয় নানা ধরণের পন্য সামগ্রী ঘরে বসে বানিয়ে বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করে চলেছেন । এছাড়াও খাল বিল ও নদীতে মাছ ধরার জন্য বিভিন্ন ফাঁদ যেমন চাই বুচনা গড়া যুগর তৈরিকৃত পন্য সামগ্রী এই হাট বাজারে শত বছর ধরে বিক্রি করে আসছেন। কিন্তু আজতাক এদের পসরা মিলানোর জন্য সংশ্লিস্ট কর্তৃপক্ষ নজর দেননি বলে অভিযোগ করেন পেশার মানুষগুলো। ষাটর্ধ বয়সের রঙ্গলাল ঢালী ক্যামেরা দেখেই বলেন তুলেন তুলেন ভালো করে তুলেন। আমাগো কথা কেউ লেখেনা। দেখেন না গাছের তলায় বৃস্টিতে ভিজে দোকানদারি করছি। একদিকে কাঁদা অপরদিকে পানি। চরম দুর্ভোগেও পেশা ছাড়তে পারছিনা। এ পেশা বাপ দাদার। পূর্ব পুরুষের ঐতিহ্য । তাই শত বছর ধরে এ পেশার মানুষ গুলো দুর্দশা উপেক্ষা করে তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছেন। সব কিছু বদলালেও এদের ভাগ্য আজো বদলায়নি।

error: Content is protected !!