ঢাকাশুক্রবার , ১৪ অক্টোবর ২০২২
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

ভোলায় জেলে পরিবারের নারীদের জেন্ডার ও নেতৃত্ব উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে

আশিকুর রহমান শান্ত, ভোলা 
অক্টোবর ১৪, ২০২২ ৯:০৫ পূর্বাহ্ণ । ৩৯ জন
Link Copied!
একাত্তর পোস্ট অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

ভোলায় জেলে পরিবার গুলোকে আরও শক্তিশালী ও সামাজিক ভাবে উন্নয়নের জন্য পরিবারের নারী সদস্যদের জেন্ডার ও নেতৃত্ব উন্নয়ন বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। নারীদেরকে স্বাবলম্বী করার উদ্দেশ্যে জেলে নারীদের বিকল্প অর্থনৈতিক উন্নয়নের যাতে অবদান রাখতে পারে সেজন্য কোস্ট ফাউন্ডেশন এর ভোলা অফিসের হলরুমে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

গত মঙ্গলবার (১১ অক্টোবর) সকাল ৯ টায় কোস্ট ফাউন্ডেশন এর আয়োজনে সুইজ ব্যুরোর আর্থিক সহায়তায় কোস্ট ফাউন্ডেশন ভোলা অফিসের হলরুমে তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে ট্রেইনার হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ, ভোলা জেলা ত্রান ও দুর্যোগ প্রমোশন অফিসার দেলোয়ার হোসেন, কোস্ট ফাউন্ডেশন এর প্রজেক্ট অফিসার সোহেল মাহমুদ , স্বাগত বক্তব্য রাখেন কোস্ট ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার রাশিদা বেগম,হিসাব ও প্রশাসন অফিসার ইব্রাহীম। প্রশিক্ষণে ২০ জন নারী নেত্রী অংশ গ্রহণ করেন।

৩দিনের এ প্রশিক্ষণে ভোলা সদর উপজেলার নারী নেত্রীদের প্রশিক্ষণ দেওয়া হয় জেন্ডার বিষয়ক, দ্বন্দ্ব নিরসন, আদর্শ নেতার গুণাবলী, নারীদের ক্ষমতায়ন করার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম সমূহ, কোন কোন প্রতিষ্ঠানে সরকারি সেবা সমূহ গ্রহণ করতে পারবে, দুর্যোগের সময় কি কি করণীয়, উন্নয়নমূলক সঞ্চয় সমিতি গুলো কিভাবে গঠন করবে এবং সেগুলো কিভাবে পরিচালনা করবে ইত্যাদি এ সকল বিষয়ে তিন দিনের এই প্রশিক্ষণে বিশদভাবে আলোচনা করা হয়।

ট্রেইনার রা প্রশিক্ষণে আরো বলেন, জেলে পরিবারে নারীদের স্বাবলম্বী হতে হলে নিজেদেরকে নেতৃত্বে এগিয়ে আসতে হবে এবং নেতৃত্ব দিয়ে নিজেদের অবস্থানকে আরো দৃঢ় করতে হবে। প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে জেলে পরিবারের নারী সদস্যদের স্বাবলম্বী হওয়ার জন্য গুরুত্বরোপ করেন। তারা আরো বলেন, নিজেদের স্বাবলম্বী করতে প্রাকৃতিক সম্পদের সদ্ব্যবহার করতে হবে। নিজেদেরকে স্বাবলম্বী করতে পারলেই নেতৃত্ব দিতে পারবে আর নেতৃত্ব দিতে পারলেই সমাজে তাদের অবস্থান দৃঢ় থেকে দৃঢ় হবে।

এ সকল প্রশিক্ষণ গুলোর মাধ্যমে এ প্রকল্পের অধীনে ভোলার তিনশত জন সদস্য সহ মোট ৯০০ জেলে পরিবারের নারী সদস্যদের প্রশিক্ষণের আওতায় আনা হবে। এ ৯০০ শত জেলে পরিবারের ভিতর থেকেই নেতৃত্ব তৈরি হবে। তাদের প্রত্যেককে প্রয়োজনীয় উপাদান প্রদান ও কারিগরি সহায়তা দেওয়া হবে। এসব জেলে পরিবার থেকে পর্যায়ক্রমে ১০ হাজার মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কারিগরি সহায়তা পাবে।

error: Content is protected !!