ঢাকাশুক্রবার , ৩ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ভোলায় অনুসন্ধানী সাংবাদিকতার বর্তমান বাস্তবতা ও করণীয় বিষয়ে মতবিনিময় সভা

Rahim
ডিসেম্বর ৩, ২০২১ ১১:০৮ অপরাহ্ণ । ৫৯ জন
Link Copied!
একাত্তর পোস্ট অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

আঃ রহিম,ভোলাঃ-

রাষ্ট্র ও সমাজে সুশাসন প্রতিষ্ঠায়, শুদ্ধাচার চর্চার বিকল্প নেই” এমন প্রতিপাদ্য নিয়ে ভোলায় অনুসন্ধানী সাংবাদিকতার বর্তমান বাস্তবতা ও করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৩ ডিসেম্বর) সকালে ভোলা মিউনিসিপ্যাল কো-অপারেটিভ সোসাইটি কার্যালয়ে মতবিনিময় সভার আয়োজন করে সুশাসনের জন্য নাগরিক (সুজন) ভোলা জেলা কমিটি। মতবিনিময় সভায় স্থানীয়ভাবে প্রকাশিত পত্রিকার সম্পাদক এবং জেলায় কর্মরত ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন সংবাদমাধ্যমের সাংবাদিকগণ অংশগ্রহণ করেন।
সুজন ভোলার সভাপতি মোবাশ্বের উল্লাহ চৌধুরীর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও নাজিউর রহমান ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ এম. ফারুকুর রহমান। মতবিনিময় সভায় বক্তারা বলেন, যেকোনো সমাজে এবং আধুনিক রাষ্ট্রে দুর্নীতি ও অনাচার প্রতিরোধ করে সুশাসন ও ন্যায়বিচার। আর সুশাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় পেশাদার অনুসন্ধানী সাংবাদিকতার ভূমিকা ও গুরুত্ব অপরিসীম।
অনুসন্ধানী সাংবাদিকতা এমন এক পদ্ধতিগত পেশাদার কাজ যা দীর্ঘসময় যাবত গভীর অনুসন্ধান, বিশ্লেষণ, গবেষণা ও পর্যবেক্ষণের মধ্য দিয়ে জনস্বার্থে কোনো সত্য উদঘাটন করে। এর মাধ্যমে দুর্নীতি কিংবা গুরুতর কোনো অনিয়মের ঘটনা প্রকাশ করা হয়। যেখানে জাতীয়, রাষ্ট্রীয় এবং জনস্বার্থ কিংবা মৌলিক নাগরিক অধিকার অথবা মৌলিক মানবাধিকার অথবা অন্যকোনো স্বীকৃত অধিকার লঙ্ঘনের বিষয় থাকে, যা কোনো বিশেষ ব্যক্তি, কর্মকর্তা, গোষ্ঠী বা কর্তৃপক্ষ পদ্ধতিগতভাবে তাদের নিজেদের স্বার্থে গোপন রাখে কিংবা গোপন রাখতে চায় সেখানে অনুসন্ধানী সাংবাদিকতা অনেক বেশি কার্যকর। কিন্তু নির্মম হলেও সত্যি বর্তমানে অনুসন্ধানী সাংবাদিকতার কোনো নিরাপত্তা নেই। তাদের কাজের তেমন সম্মানীও নেই। যার ফলশ্রুতিতে অনুসন্ধানী সাংবাদিকতা দিন দিন হারিয়ে যেতে বসেছে। এর ফলে পাঠকরা তাদের চাহিদা মতো সংবাদ না পাওয়ায় পত্রিকাগুলো থেকে দৃষ্টি সরিয়ে নিচ্ছেন। এমন ধারা অব্যাহত থাকলে একটা সময় পুরোপুরি পাঠক হারিয়ে পত্রিকাগুলো মুখথুবড়ে পরবে। এছাড়াও মতবিনিময় সভায় স্থানীয় পর্যায়ে অনুসন্ধানী সাংবাদিকতার অভিজ্ঞতা, অনুসন্ধানী সাংবাদিকতার ঝুঁকি, অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্র সমস্যা ও করণীয় নিয়ে সবিস্তর আলোচনা ও সুপারিশ তুলে ধরা হয়।
সুজন ভোলার সাধারণ সম্পাদক, সমকাল ও সময় টিভির জেলা প্রতিনিধি নাছির উদ্দীন লিটনের সঞ্চালনায় এসময় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সুজন বরিশালের কো-অর্ডিনেটর আল-আমীন, প্রথম আলোর জেলা প্রতিনিধি নেয়ামত উল্লাহ, ঢাকা টাইমসের জেলা প্রতিনিধি মোঃ ইকরামুল আলম, সুজন ভোলার যুগ্ম সম্পাদক মোঃ হোসেন, দৈনিক জাগো বাঙালির সম্পাদক মোঃ রাশেদ হোসাইন রুবেল, দৈনিক ভোলার বাণীর ব্যবস্থাপনা সম্পাদক মোঃ ইমরান হোসেন, বিশেষ প্রতিনিধি মোঃ শাহীন কাদের, স্টাফ রিপোর্টার ও আনন্দ টিভি প্রতিনিধি এম রহমান রুবেল, স্টাফ রিপোর্টার মেজবাহ উদ্দিন টুটুল, দৈনিক আজকের ভোলা প্রতিনিধি এম শাহারিয়ার জিলন, দৈনিক আজকের ভোলার স্টাফ রিপোর্টার মাইনুল এহসান, ঢাকা পোস্ট প্রতিনিধি মোঃ ইমতিয়াজুর রহমান প্রমূখ।

জাতীয় সর্বশেষ
error: Content is protected !!